Friday, November 24, 2017

Keokradong Trekking-highest peak of Bangladesh | How to go Keokradong | কেওক্রাডং এর চূঁড়ায় খেলে মেঘ

Keokradong is the second highest mountain of Bangladesh. Keokradong is about 4,035 ft 1,230 meters high from the sea level. It is situated in 30km away from the Ruma Sadar Upazila of Bandarban in Bangladesh. This remote area is full of natural beauty. Here you can see many small and big mountains and hills. This area is covered with dense forests, birds, and animals.
Keokradong Mountain is located on the border between Bangladesh and Myanmar. It is the place of surprising beauty. This natural beauty surely attracts the mind of the adventurous people. In the winter season, many adventurous tourists visit this place with great excitement. You will be pleased with the dazzling beauty of green hill, cool fountains, zigzag path, hilly roadside, hide and seek game of clouds on the top of the hill.

How to go Keokradong

For visiting Keokradong you have to reach Bandarban first then go to Ruma Upazilla. Ruma is 50 kilometers away from Bandarban. You should remember that after 4 pm you are not allowed to leave Ruma for visiting Bogalake, Keokradong or Tajingdong. As it is a remote area of Bangladesh, the road is not so plain. The communication systems of Bogalake become very difficult in the Rainy season. The road is still under construction. From Ruma, you can hire a pickup or jeep. You can also go there by buying tickets of Chander Gari or Bus. The first trip is at 9am. It will take 1-1.30 hrs. Koikhong Jiri to Ruma you have to go by one-hour boat journey. Again Ruma to Boga Lake you should hire a jeep at the fare of Tk. 1800. Two tribal communities named Saikotpara and Darjilingpara are 4 km away from Bogalake. There are some tribal groups live in this area. Darjilingpara is about 1 km away from Keokradong. It will take another 45 minute to reach the highest point of Keokradong and you have to walk through the hills from Boga Lake to Keokradong to go there.








কেওক্রাডং
কেওক্রাডং বান্দরবান জেলার রুমা উপজেলায় অবস্থিত। যা বাংলাদেশের পঞ্চম উচ্চতম পর্বত। এর উচ্চতা ৯৮৬ মিটার ৩২৩৫ফুট প্রায়, জি পি এস রিডিং হতে প্রাপ্ত। কেওক্রাডং শব্দটি মারমা ভাষা থেকে এসেছে। মারমা ভাষায় কেও মানে 'পাথর' ক্রা মানে 'পাহাড়' আর এবং ডং মানে 'সবচেয়ে উঁচু'। অর্থাৎ কেওক্রাডং মানে সবচেয়ে উঁচু পাথরের পাহাড়।
কিভাবে যাবেনঃ
কেওক্রাডং যেতে হলে আপনাকে প্রথমে যেতে হবে বান্দরবান। ঢাকা থেকে বা চট্টগ্রাম থেকে বাসে বান্দরবান যাওয়া যায়। বান্দরবান শহর থেকে চান্দের গাড়ি, বাস করে রুমা যাওয়া যায়। । নিয়ম অনুযায়ী রুমা বাজার থেকে পাহাড়ে কোথাও বেড়াতে যেতে হলে আপনাকে গাইড নিতে হবে, দিনপ্রতি গাইড সার্ভিস চার্জ ৫০০ টাকা। বাজারে গাইড সমিতি আছে তাদের কাছে গেলেই গাইড পাবেন । রুমা বাজার থেকে কেওক্রাডং যাবার পথ হলো রুমাবাজার-বগা লেক-কেওক্রাডং। সাধারনত ২ ভাবে রুমা বাজার থেকে বগা লেক যায় লোকে। ১.চান্দের গাড়ী করে ২.ঝিরি পথে হেঁটে ।
রুমা বাজার থেকে সার্ভিস এর কিংবা রিজার্ভ চান্দের গাড়ী করে যেতে হবে বগা লেক বা বগা লেক এর কাছাকাছি যতদুর গাড়ী যায়। আধাঘন্টা ট্রেক করে পৌছে যাবেন পাহাড়ের উপরের অনিন্দ্য সুন্দর বগালেক এ । সাধারনত এ যাত্রায় পর্যটকগন বগালেকে রাত্রীযাপন করে থাকেন। গাইড ই আপনার জন্য কটেজ ঠিক করে দিবে। ভাড়া জনপ্রতি ১২০-১৫০ টাকা। বিভিন্ন কটেজ আছে এখানে একতলা দু তলা। তবে সিয়াম দিদির কটেজের ভালো নাম ডাক আছে। পরদিন সকালে খুব ভোরে শুরু হবে আপনার ফাইনাল মিশন। খুব ভোরে ঘুম থেকে উঠে গাইড সহ রওয়ানা দিবেন কেওক্রাডং এর উদ্দেশ্যে। খুব হেলেদুলে হেটে গেলেও সময় লাগবে তিন থেকে সারে তিন ঘণ্টার মত। এই পথ চলার ক্ষেত্রে খুব সাবধানতা অবলম্বন করবেন।
কেউক্রাডং পাহাড়ের চুড়া
কোথায় থাকবেনঃ
আপনি বগালেক এ রাত্রি যাপন করবেন। গাইড ই আপনার জন্য কটেজ ঠিক করে দিবে। ভাড়া জনপ্রতি ১২০-১৫০ টাকা। বিভিন্ন কটেজ আছে এখানে একতলা দু তলা। তবে সিয়াম দিদির কটেজের ভালো নাম ডাক আছে। আর যদি কেওক্রাডং রাত যাপন করতে চান তাহলে কেওক্রাডং চুড়ায় উঠার আগেই একটা রেস্টুরেন্ট পাবেন উনাদের কটেজ আছে বললে ব্যবস্থা করে দিবে। ভাড়ার হিসাব বগালেকের মতই।
বগালেক
কোথায় খাবেনঃ
আপনি যে কটেজে থাকবেন সেখানেই খেতে পারেন। অথবা গাইড কে বললে মুরগীর ব্যবস্থা করে দিবে চাইলে নিজেরাও রান্না করতে পারেন। খাবার জনপ্রতি তারা নেই ১০০-১২০ টাকা। আমার মতে সবচেয়ে ভালো নিরামিষ খাবার খাওয়া অথবা মুরগি এনে নিজেরা জবেহ করে পাক করতে দেওয়া।বগালেক ছাড়াও আপনি কেওক্রাডং এ দুপুরে খেতে পারবেন খাবারের নিয়ম মান দাম একই বগালেকের মত। এছাড়া বগালেক থেকে কেওক্রাডং যাবার পথে কয়েকটা পাড়া পাবেন সেখানেও কিছু খাবারের দোকান পাবেন যেমন চা , কলা, রুটি ও পাহাড়ি ফল পেপে,কমলা খেতে পারবেন।
কি কি দেখবেনঃ
যাবার পথে দেখবেন সাংগু নদী, বগালেক,ব্লু-বার্ড ঝর্ণা, চিংড়ি ঝর্ণা, পাহাড়িদের সাজানো গুছানো পাড়া, কেওক্রাডং।
টিপসঃ
খুব বেশি জামাকাপড় নেবেন না। ক্যাপ পরে নেবেন সব সময়। পানির বোতল নেবেন হাফ লিটারের। ট্র্যাকিংয়ের সময় শুকনা খাবার এবং এমনিতে সারা দিন কলা খান। কলা আপনার পেশিকে কর্মক্ষম রাখবে। জোঁকের সংক্রমণ আছে। মশার কামড় থেকে বাঁচতে ওডমস ক্রিম রাখুন সাথে। হালকা কিছু ওষুধ আর অ্যান্টিসেপটিক ক্রিম রাখুন সাথে। একটা টর্চলাইট নেবেন সাথে।

No comments:

Post a Comment